তাহলে কি চ্যাট জিপিটি (Chat GPT) প্রোগ্রামরদের প্রতিস্থাপন (Replace) করতে যাচ্ছে…??

তাহলে কি চ্যাট জিপিটি (Chat GPT) প্রোগ্রামরদের প্রতিস্থাপন (Replace) করতে যাচ্ছে…??

চ্যাট জিপিটি (Chat GPT) বর্তমান বিশ্বের চমকপ্রবদ আবিষ্কারের মধ্যে একটি । গুগল এর মাধ্যমে আমরা কোনো বিষয়ে জানতে চাইলে গুগল আমাদের সে বিষয়ে অথবা সে বিষয় সম্পর্কিত অন্যান্য তথ্য আমাদের প্রদান করে থাকে। কিন্ত চ্যাট জিপিটি (Chat GPT)  আমাদের প্রশ্নের উত্তর সরাসরি কথোপকথন এর মাধ্যমে দিয়ে থাকে। আমাদের যেকোনো ধরনের সন্দেহজনিত প্রশ্নের উত্তর সহজেই জানতে পারবো। চ্যাট জিপিটি (Chat GPT) তার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে প্রোগ্রামিং ও করতে পারে, যেটি অবিশ্বাস্য। তাহলে কি চ্যাট জিপিটি (Chat GPT) প্রোগ্রামরদের প্রতিস্থাপন (Replace) করতে যাচ্ছে ?

প্রথমে জেনে নিই চ্যাট জিপিটি (Chat GPT) আসলে কি?

Chat GPT-এর পুরোনাম হল Chat Generative Pre-trained Transformer. চ্যাট জিপিটি (Chat GPT)হলো বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি আলোচিত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে নির্মিত এক ধরনের চ্যাট বট। এটি ওপেন এ আই (Open AI) এর দ্বারা তৈরীকৃত একটি অত্যাধুনিক ভাষা প্রক্রিয়াকরণ সার্চ টুল যেটি মানুষের মতো টেক্সট তৈরী এবং মানুষের ভাষা বুঝতে সক্ষম।

চ্যাট জিপিটি (Chat GPT) কিভাবে কাজ করে?

চ্যাট জিপিটি (Chat GPT) ব্যাবহারকারীর যেকোনো ধরনের প্রশ্নের উত্তর গঠনমূলক এবং সহজ ভাবে কথোপকথন এর মাধ্যমে সরাসরি দিতে সক্ষম।আপনি যখন গুগলে কিছু সার্চ করেন তখন গুগল আপনাকে সেই জিনিস সম্পর্কিত অনেক ওয়েবসাইট দেখায়। কিন্তু চ্যাট জিপিটি  (Chat GPT) সম্পূর্ণ ভিন্ন উপায়ে কাজ করে। এখানে আপনি যখন কোনো প্রশ্ন সার্চ করেন চ্যাট জিপিটি  (Chat GPT) আপনাকে সেই প্রশ্নের সরাসরি উত্তর দেখায়। এটি গল্প এবং কবিতার মতো সৃজনশীল পাঠ্য ও তৈরী করতে পারে। এমন কি প্রোগ্রামিং এর কোড এবং এর ভুল চিহ্নিত করতে ও সাহায্য করে।

চ্যাট জিপিটি  (Chat GPT) এর সীমাবদ্ধতা গুলো কি কি?

চ্যাট জিপিটি (Chat GPT) এরকম দারুন একটি টুলস হওয়া শর্তেও এটিতে বেশ কিছু সীমাবদ্ধতা আছে। চলুন উক্ত সীমাবদ্ধতা গুলো জেনে নেই।

  • চ্যাট জিপিটি (Chat GPT) থেকে পাওয়া উত্তর, সব সময় সঠিক নাও হতে পারে।
  • আপনি এটি থেকে যে তথ্য চেয়েছেন, উক্ত তথ্য মানসম্মত নাও হতে পারে।
  • আপনার ইনপুট করা ভাষা সঠিক ভাবে বুঝতে না পারা।
  • আপনার করা প্রশ্নের বিপরীত উত্তর প্রদান করা।

আসলে, চ্যাট জিপিটি যতই একটি স্মার্ট ল্যাঙ্গুয়েজ এ-আই মডেল হয়ে থাক না কেন এটিকে তো প্রশিক্ষণ দিয়েই বানানো হয়েছে, অতএব এটি যে সকল দিক দিয়ে পারদর্শী হবে তা বলা বোধ করি সঠিক হবে না।

চ্যাট জিপিটি (Chat GPT) নি‌ঃসন্দেহে খুবই উন্নত মানের ভাষা মডেল। এটি কাজে লাগিয়ে বিভিন্নস্থরের মানুষ উপকৃত হতে পারবেন। চ্যাট জিপিটি(Chat GPT)দিয়ে ওয়েব সার্ভার ও নির্মাণ করা সম্ভব। কিন্তু আপনি চ্যাট জিপিটি (Chat GPT) কে যে নির্দেশ টা দিবেন তা অবশ্যই সুনির্দিষ্ট হতে হবে। নির্দেশনাটি ঠিকভাবে না দিলে সে নিজের মতো করে কোড তৈরি করে দিবে যেটি আপনার জন্য সবসময় উপযোগী না ও হতে পারে।

চ্যাট জিপিটি (Chat GPT) কে কোনো কোড দিতে বলা হলে সে লম্বা কোড এক ম্যাসেজ এর মাধ্যমে সম্পূর্ন দিতে পারেনা। কোড সেকশন টা বড় হলে সে অর্ধেক কোড সরবরাহ করে,আপনি যদি প্রোগ্রামার না হন তাহলে আপনার দ্বারা এটি বুঝতে পারা কখন ও সম্ভব নয় যে এটি কি একটি সম্পূর্ণ নাকি অসম্পূর্ণ কোড।

চ্যাট জিপিটি (Chat GPT) কি প্রোগ্রামারদের মতো কাজ করতে পারবে?

চ্যাট জিপিটি (Chat GPT) কে নির্দেশনা দিতে হবে সুনির্দিষ্ট। ব্যাপারটা অনেক টা এইরকম যে,ধরুন আপনি তাকে চা বানাতে বললেন, তাহলে সে আপনাকে চা বানিয়ে দিবে ,তবে চায়ে চিনির মাত্রা অথবা দুধের মাত্রা অথবা চায়ের ঘনত্ব নিজের মতো করেই দিবে যেটি আপনার পছন্দ না ও হতে পারে। একই ভাবে, নিজের মন মতো ওয়েবসাইট ডেভেলপ করতে চাইলে তাকে প্রত্যেক টা খুঁটিনাটি নির্দেশনা দিতে হবে যেটি কখন ও সম্ভব না। কারন চ্যাট জিপিটি (Chat GPT)  এর নান্দনিকতাবোধ খুব একটা ভালোনা। তার কাছে কোড চাইলে সে আপনাকে কোড দিবে কিন্তু সেই কোড কে দৃষ্টিনন্দন করার প্রয়োজনীয়তা সে অনুভব করবে না।

তাছাড়া,চ্যাট জিপিটি (Chat GPT) ওয়েব সার্ভার নির্মাণ করতে পারলেও টা ডিপ্লয় করতে পারেনা, কারন সে একটি ল্যাঙ্গুয়েজ মডেল।

চ্যাট জিপিটি (Chat GPT) বনাম প্রোগ্রামার:

চ্যাট জিপিটি (Chat GPT) প্রোগ্রামারদের জন্য অনেক বড় আশীর্বাদ। এটি প্রোগ্রামারদের  জীবন অনেক টা সহজ করে দিয়েছে। ছোট থেকে বড় যেকোনো ধরনের কোডের বিভিন্ন সেকশন এর ভুল অথবা কোড বিষয়ক কোনো ইনফরমেশন সরাসরি কথোপকথন এর মাধ্যমেই জানতে পারছে। কোডিং এর বিভিন্ন ক্ষেত্রে এটি অনেকটা ম্যাথেমেটিকস এ ক্যালকুলেটর ব্যবহার এর মত ব্যবহার করতে পারেন। ফলে প্রোগ্রামারদের  সময় সাশ্রয় এবং পরিশ্রম ও কম করতে হচ্ছে।

চ্যাট জিপিটি (Chat GPT)কে প্রোগ্রামারদের প্রতিস্থাপন এর বিষয়ে জানতে চাওয়া হলে তার উত্তরটি নিম্নে দেওয়া হলো:

চ্যাট জিপিটি (Chat GPT) কে প্রোগ্রামারদের প্রতিস্থাপন (Replace) করার জন্য বানানো হয়নি। প্রোগ্রামার রা শুধু কোড-ই করেনা এখানে অনেক সৃজনশীলতা এবং নান্দনিকতার ব্যাপার আছে যা একটি রোবট এর মধ্যে  পাওয়া কখন ও সম্ভব না।

আচ্ছা! ক্যালকুলেটর আবিষ্কার কি গণিতবিদদের প্রতিস্থাপন (Replace) করতে পেরেছে? আশা করি উত্তরটি আমাদের সবার ই জানা আছে। চ্যাট জিপিটি (Chat GPT) এর পক্ষে ও এটি কখন ও সম্ভব নয়।

Writer 

Naza Rahida Siddiqe Priya

Intern, Content Writing Department

Requin BD

8 Comments

Write a Comment

Your email address will not be published. Required fields are marked *