চিকিৎসাশাস্ত্রের প্রতীকে গ্রীক পুরাণ

প্রতীক হলো যেকোনো পেশা বা প্রতিষ্ঠানের পরিচয় ফলক। সৌখিনতা হিসেবে নয়, বরং বিভিন্ন কারনে প্রতীকের ব্যবহার আছে। যেকোনো পেশা বা প্রতিষ্ঠান- প্রায় সবাই নিজস্ব প্রতীক দ্বারা তাদের পরিচয় তুলে ধরতে পারে। চিকিৎসা ক্ষেত্রে এটি বহুল প্রচলিত।

বিভিন্ন হাসপাতাল, এম্বুলেন্সের দিকে তাকালে দেখা যাবে দড়ির মতো প্যাঁচানো কিছু আঁকা আছে। প্রায় সবাই এটি দেখে স্টেথোস্কোপ মনে করলেও প্রকৃতপক্ষে এখানে কোনো চিকিৎসার যন্ত্রপাতি ব্যবহার হয়নি। এটি হল সাপ ও লাঠি সম্বলিত একটি প্রতীকি চিত্র। কিন্তু প্রতীকে কেন সাপ ও লাঠি ব্যবহার হলো, পাঠকের মনে নিশ্চয়ই এ প্রশ্নের উদ্ভব হয়েছে! লাঠির গায়ে সাপ পেঁচিয়ে- এমন কিছু দেখলে যেকোনো মানুষেরই অস্বস্তি লাগবে স্বাভাবিক। এর পেছনে আছে সুনির্দিষ্ট কারন। শুধু একটা প্রতীক ব্যতীত আলাদা আলাদা সেক্টরের সবগুলোতেই সাপ ও লাঠির ব্যবহার রয়েছে।

প্রাচীন গ্রীক মিথোলজি অনুসারে, Caduceus (ক্যাডুসিয়াস) কে হার্মিসের প্রতীক ধরা হয়। এই প্রতীকের দুটি দিক রয়েছে- ডানার অংশ Caduceus এবং লাঠির অংশ হার্মিস বহন করত।হার্মিস হলো গ্রীক দেবতা জিউসের  ছেলেদের মধ্যে একজন। পরবর্তীতে সে দেবতা ও বার্তাবাহক হিসেবে স্বীকৃতি পায়। তার পাশাপাশি তাকে ভ্রমনকারীদের অভিভাবক হিসেবে বিবেচনা করা হতো। কারন তখন চিকিৎসা দিতে ডাক্তারদেরও রোগীদের কাছে অনেকদূর ভ্রমন করা লাগত। বলা হয়, হার্মিসের লাঠিটি দেবতা অ্যাপোলো থেকে প্রাপ্ত ছিল যাকে সবাই ‘রোগমুক্তির দেবতা’ মানত। ধারনা করা হয় লাঠিটি ফিতাবৃত করে প্রদান করা হয়েছিল যা পরে সাপ দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। উক্ত প্রতীকটি শান্তি রক্ষার্থে ভারসাম্য বজায় রাখার মর্মার্থে প্রকাশিত হয়। যা পরবর্তীতে চিকিৎসার মধ্যে অন্তর্ভুক্ত হয়ে যায়।

 

Optometry (চক্ষু চিকিৎসা) প্রতীকটিও কিন্তু ক্যাডুসিয়াস এর সমমান। শুধু চক্ষু চিকিৎসার প্রতীক হিসেবে এটি ব্যবহৃত হয়। ক্যাডুসিয়াস এর সাথে মিল থাকলেও প্রতীকটির উপরে একজোড়া চোখ আছে, যা দ্বারা বুঝতে আরও সহজ হয়।

 

Veterinary (পশু চিকিৎসা) প্রতীকটি Rod of Asclepius এর সাথে সামঞ্জস্যপূর্ন। American Veterinary Medical Association ১৯৭১ সালে আগের প্রতীক পাল্টে এই প্রতীকের আনয়ন করে। ভেটেরিনারি চিকিৎসা বোঝাতে প্রতীকের সামনে বড় ‘V’ অক্ষর ব্যবহার করা হয়েছে।

 

Dentistry (দন্ত চিকিৎসা) প্রতীকটি ও ক্যাডুসিয়াসের মতোন, তবে কিছু বৈচিত্র পরিলক্ষিত হয়। খেয়াল করলে দেখা যায়, এই প্রতীকে ক্যাডুসিয়াসের উপর নিচের ছবির মতো আরেকটি প্রতীক অঙ্কিত আছে। তার মাঝে আবার Rod of Asclepius রয়েছে, যার দুইপাশে ১৬ টি করে মোট ৩২ টি পাতা ছড়িয়ে আছে। এটি দ্বারা আমাদের দন্তসংখ্যা নির্দেশ করে। উভয়পাশের পত্রপল্লবের মাঝে ক্ষুদ্রাকৃতি জামের ন্যায় ২০ টি ফল রয়েছে। এটি দুধদাঁত এ সংখ্যা নির্দেশ করে। বাহিরে ত্রিভুজাকৃতি ও বৃত্তাকৃতি চিহ্ন দ্বারা Delta ও Omicron বোঝায়। গ্রীকে ‘Delta’ এর D দিয়ে ‘Dentistry’ এবং ‘Omicron’ এর O দিয়ে ‘Odont’ বুঝায় যার মূল অর্থ দন্ত।

 

Chiropractic (অভ্যন্তরীন গঠন চিকিৎসা) দ্বারা জয়েন্ট ও বিশেষত মেরুদন্ডের চিকিৎসা নির্দেশ করে। যখন অভ্যন্তরীন অঙ্গপ্রত্যঙ্গ বা পেশী বা স্নায়বিক কারনে মেরুদন্ড বা জয়েন্টে সমস্যা দেখা দেয়, তখন এই সেক্টরের চিকিৎসাবস্থা উক্ত প্রতীক দ্বারা বুঝানো যায় সহজেই!

 

Symbol of Life (জীবনের প্রতীক) অনেক পরিচিত একটি চিহ্ন যা আমরা প্রায়ই অনেক জায়গায় দেখে থকি যেমন- হাসপাতালের পরিহিত পোশাকে, এম্বুলেন্স, চিকিৎসা সরবরাহ করে এমন ওয়েবসাইট ইত্যাদি। অনেক লিফটেও এটি ব্যবহার হয়, যা দ্বারা বুঝায় এই লিফটে রোগীর সুবিধার্থে ২৪”X৮” স্ট্রেচার ঢুকানোর পর্যাপ্ত জায়গা করা আছে। আমেরিকার National Highway Traffic Safety Administration এর ডিজাইনের উদ্ভাবক ছিল। এর দ্বারা আমেরিকায় চিকিৎসা সেবায় নিয়োজিত ব্যক্তিদের চিহ্নিত করা যায়। আন্তর্জাতিকভাবে এর দ্বারা Emergency Medical Service বুঝানো হয়। খেয়াল করলে দেখা যায়, উক্ত প্রতীকটির ৬ টি বাহু রয়েছে যা দ্বারা ৬ টি কাজ বুঝায়:

  1. Early Detection: উদ্ধারকর্মীর ঘটনা পর্যবেক্ষন
  2. Early Reporting: পেশাদার ব্যক্তির সাথে যোগাযোগ ও জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরন
  3. Early Response: আক্রান্ত ব্যক্তি যার সংস্পর্শে আসবে তার থেকে প্রাথমিক চিকিৎসা সহ প্রয়োজনীয় সেবা প্রদান
  4. On scene care: জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তি পৌঁছানোর সাথে সাথে সাধ্য অনুসারে তাৎক্ষনিক সেবা প্রদান
  5. Care in Transit: পরিবহন প্রক্রিয়ায় আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে প্রেরণ
  6. Transfer to Definitive Care: হাসপাতালে প্রয়োজনীয় বিশেষ সেবা প্রদান

 

Rod of Asclepius (এসক্লেপিয়াসের লাঠি) কে পূর্বে চিকিৎসাশাস্ত্রের প্রতীক হিসেবে ব্যবহার করা হতো। এই প্রতীকের বিশেষত্ব হলো, এর কোনো ডানা নেই। এসক্লেপিয়াস কে চিকিৎসা ক্ষেত্রে গ্রীক ডেমিগড বলা হয়। তখন মানুষ বিশ্বাস করত, সে অসুস্থ মানুষকে সুস্থ ও মৃত মানুষকে নতুন জীবন দিতে পারত। বলা হয়, মৃত মানুষকে জীবন দেয়ার অদ্ভুত ক্ষমতার জন্য দেবতা রাজ জিউস তাকে  বজ্রপাত দিয়ে হত্যা করে। অন্য মতানুসারে, ঘুষ লেনদেনের জন্য জিউস তাকে হত্যা করে। হত্যার পরে দেবতা জিউস তাকে সর্প বাহক হিসেবে রেখেছিল। গ্রীক মিথোলজির অনুসারে এসক্লেপিয়াসকে চিকিৎসা বিজ্ঞানের প্রতিষ্ঠাতা বলা হয়। প্রাচীন গ্রীসের যেখানে সে জন্মেছিল সে জায়গা তার নামে উৎসর্গ করা হয়েছে। তাছাড়াও এসক্লেপিয়াসকে প্রথম সিজারিয়ান বেবি হিসেবে মনে করা হয়।

 

খেয়াল করলে দেখবেন, সকল প্রতীকের মাঝেই সাপকে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। এর কারন গ্রীকসমাজ সাপকে পবিত্র হিসেবে মনে করত এবং এসক্লেপিয়াকে শ্রদ্ধা জানাতে নিরাময় হিসেবে ব্যবহার করত। সাপের বিষকেও তারা প্রতিষেধক মনে করত, এমনকি ত্বকের যত্নে সাপের বিষের খুব ব্যবহার করা হতো। এই বিষয় সম্পর্কে অবগত হওয়ার পর আশা করা যায়, কেউ আর প্রতীক গুলো দেখে বিভ্রান্ত হবেন না, কারন এর পেছনের ঘটনাটি আসলেই বিষ্ময়কর!

Writer, 

Somaiya Afrin Eva Khondokar

Intern, Content Writing Department

Requin BD

3 Comments

Write a Comment

Your email address will not be published. Required fields are marked *