১০ই সেপ্টেম্বর: আত্মহত্যা প্রতিরোধ দিবস সম্পর্কে

আজ ১০ই সেপ্টেম্বর। প্রতিবছর এই দিনে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালন করা হয়। এই দিনটি আত্মহত্যা প্রতিরোধের জন্য বিশ্বজুড়ে ব্যাপক পরিসারে কাজ করা হয় এবং এটির সাথে সকলের প্রতিক্রিয়া ও সহানুভূতির সম্মানে বিশেষ উৎসাহ প্রদান করা হয়। এই দিনটির উদ্দেশ্য আত্মহত্যা প্রতিরোধে জনগণের সচেতনতা বাড়ানো এবং মানব জীবনের মূল্যবোধ ও সহানুভূতি প্রতি উৎসাহিত করা।

 

আত্মহত্যা একটি মানসিক সমস্যা যা আপনার মানসিক স্বাস্থ্যের অবস্থা, সামাজিক দায়বদ্ধতা, আর্থিক চাপ, পারিবারিক সমস্যা এবং অন্যান্য একাধিক কারণে ঘটতে পারে। এই দিনটির উপসংহার হলো আত্মহত্যা বা মানসিক সমস্যার সাথে লড়তে এবং সাহায্য পেতে সকলের সমর্থন প্রদান করা।

আজ আত্মহত্যা প্রতিরোধ দিবসে কিছু বিষয়ে মনোনিবেশ করা যেতে পারে

সচেতনতা বাড়ানো: আমাদের মানসিক স্বাস্থ্যের গুরুত্বকে সম্মান করতে হবে এবং আত্মহত্যা প্রতিরোধের প্রতি সচেতন থাকতে হবে।

সাথে থাকা: আপনার পরিবার ও বন্ধুগণের সাথে থাকা এবং তাদের মানসিক স্বাস্থের প্রতি যত্নশীল হওয়া। এটা মানসিক স্বাস্থের সুস্থথার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সাহায্য চাইতে উৎসাহ দেওয়া: যদি আপনি বা আপনার আশেপাশের কারো মধ্যে আত্মহত্যার প্রবনতা দেখে থাকেন, তাহলে তারা কি জন্য এই আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন তা সম্পর্কে জানা, তাদেরকে সাহায্য করা ও তাদের সমস্যা সমাধানের জন্য, তাদেরকে বেঁচে থাকার জন্য উৎসাহিত করা আপনার একান্ত কর্তব্য।

মানসিক স্বাস্থ্যের যত্ন: মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া কারো বেঁচে থাকার অনুপ্রেরনা হতে পারে। তাই মানসিক স্বাস্থের যত্ন নেওয়া, তার মানসিক স্বাস্থ্য সম্পর্কে আলোচনা করা খুবই গুরুত্বপূর্ণ।

সামাজিক ন্যায্যতা: সামাজিক ন্যায্যতা এবং সমাজের একটি সুরক্ষিত ও সহানুভূতিপূর্ণ অবস্থা সৃষ্টির মাধ্যমে এই আত্মহত্যার ব্যাপকতা অনেকটাই প্রতিরোধ করা যেতে পারে।

 

আত্মহত্যা প্রতিরোধের দিকে আমাদের প্রত্যেককেই মনোনিবেশ করা উচিত এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কে আলোচনা করতে আমাদের আশেপাশের মানুষদের, বন্ধুবান্ধবদের একটি মৌলিক সুযোগ প্রদান করা উচিত।

 

মানবিক সহানুভূতি, সচেতনতা ও একে অপরের সাথে থাকা মানব জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আমাদের আশেপাশের মানুষদের, বন্ধুবান্ধবদের মূল্য যেন আমরা তাদের হারিয়ে ফেলার আগেই বুঝতে পারি এবং তাদের প্রতি আমরা যেন যত্নশীল হই। তাহলেই হয়তো এই আত্মহত্যা প্রতিরোধ করতে আমরা অনেকটাই সফল হবো।

 

Writer

Rajesh Debnath

Junior Executive of Social Media Management Department

Requin BD

1 Comments

Write a Comment

Your email address will not be published. Required fields are marked *